× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাশিয়ায় বিশ্ব যুব উৎসবে যোগ দিচ্ছেন বাংলাদেশের ৯৫ যুবনেতা

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৯ পিএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৫২ পিএম

রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্ব যুব উৎসব বাংলাদেশের অংশগ্রহণের ব্যাপারে সংবাদ সম্মেলন। শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে। প্রবা ফটো

রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্ব যুব উৎসব বাংলাদেশের অংশগ্রহণের ব্যাপারে সংবাদ সম্মেলন। শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে। প্রবা ফটো

রাশিয়ায় আগামী মার্চে অনুষ্ঠেয় সপ্তাহব্যাপী বিশ্ব যুব উৎসব বা ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভ্যালে যোগ দেবেন বাংলাদেশের ৯৫ জন যুবনেতা। রাশিয়ার সিরিয়াস ফেডারেল টেরিটরিতে (সোচি) ১ মার্চ থেকে শুরু হওয়া এই সম্মেলন শেষ হবে ৭ মার্চ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আন্তর্জাতিক যুব সহযোগিতা বৃদ্ধির আহ্বানে এই সম্মেলন আয়োজন করেছে দেশটি।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) চট্টগ্রামে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভ্যালের বাংলাদেশের জাতীয় প্রস্তুতি কমিটি। চট্টগ্রাম প্রেস ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রামে অবস্থিত রাশিয়ান অ্যাম্বাসির কনস্যুলার আশিক ইমরান, বিশ্ব যুব উৎসব রাশিয়ার বাংলাদেশ প্রস্তুতি কমিটির চেয়ারম্যান তারেক মাহমুদ, সাধারণ সম্পাদক জিয়া উদ্দীন হায়দার।

জিয়া উদ্দীন হায়দার বলেন, ‘বিশ্ব যুব উৎসবে বিশ্বের ২০ হাজার যুবনেতা অংশগ্রহণ করবেন। বাংলাদেশ থেকে অংশ নেবেন ৯৫ জন। এই আয়োজনের মাধ্যমে বিশ্বের ১৮০টি দেশের সামনে বাংলাদেশ তার ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি তুলে ধরতে পারবে। বাংলাদেশের তরুণ-তরুণীরা এই উৎসবে সর্বোচ্চ দিয়ে অংশগ্রহণ করবেন এবং বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি করবেন।’

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা যুব প্রতিনিধিরা এই উৎসবে অংশগ্রহণ করে তাদের সংস্কৃতি, ঐতিহ্য ও অভিজ্ঞতা ভাগাভাগি করবেন। মূল আয়োজন শেষে কিছু অংশগ্রহণকারী ফেস্টিভ্যালের অংশ হিসেবে সুযোগ পাবেন রিজিওনাল প্রোগ্রামে অংশগ্রহণের জন্য। এই প্রোগ্রামে তারা রাশিয়ার ভিন্ন ভিন্ন ৩০টি শহরে এক সপ্তাহ অবস্থানের সুযোগ পাবেন। যার ফলে তারা বিশ্বনেতাদের সঙ্গে পরিচয়ের পাশাপাশি নিজের চোখে রুশ সংস্কৃতি সম্পর্কে জানতে পারবেন এবং সেখান থেকে অভিজ্ঞতা অর্জন করে নিজ দেশে ফিরে কাজে লাগাতে পারবেন। 

এই বিশাল উৎসবের জন্য রাশিয়া ইতোমধ্যে অনেক প্রস্তুতি সম্পন্ন করেছে। উৎসবের অংশগ্রহণকারীদের জন্য রাশিয়া রেখেছে নানান চমক। এসব চমকের মধ্যে রয়েছে সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রদর্শনী, রাশিয়ার বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার, পোশাক ও সংস্কৃতি তুলে ধরা; বিজ্ঞান ও প্রযুক্তির প্রদর্শনী, বিভিন্ন খেলাধুলার প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন; বিভিন্ন বিষয়ে কর্মশালা ও আলোচনা সভা।

এ ছাড়া রাশিয়ার সংস্কৃতি ও ঐতিহ্য বিশ্বের কাছে তুলে ধরার পাশাপাশি বিশ্ব শান্তি ও সমৃদ্ধির জন্য কাজ করা এই ফেস্টিভ্যালের অন্যতম লক্ষ্য। এই উৎসবের ভেন্যুতে বাংলাদেশের জন্য একটি স্টল নেওয়া হয়েছে। স্টলটি থেকেই বিশ্ব দরবারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা হবে। এখান থেকে বাংলাদেশের পর্যটন সেক্টর, লোকশিল্প, হস্তশিল্প, মৃৎশিল্পসহ বিভিন্ন ঐতিহ্যবাহী পোশাক, মিষ্টি ও খাবার প্রদর্শন করা হবে। এ ছাড়া থাকবে সংশ্লিষ্ট বিষয়ে আকর্ষণীয় লিফলেট ও বিভিন্ন উপহার।

বিশ্ব যুব উৎসব ২০২৪-এর জন্য ৩০০ জন গাইডের প্রশিক্ষণ সিরিয়াসে (সোচি) শুরু হয়েছে। এই গাইডরা ১৮০টি দেশের ১০ হাজার বিদেশি এবং ১০ হাজার রাশিয়ান অংশগ্রহণকারীকে উৎসবে স্বাগত জানাবেন। তারা ১০টি থিমেটিক রুটের মাধ্যমে রাশিয়ার সম্ভাবনা, সাফল্য ও সাংস্কৃতিক বৈশিষ্ট্য তুলে ধরবেন বিশ্ব যুব উৎসবে অংশ নেওয়া তরুণদের কাছে। তারা রাশিয়ার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে অতিথিদের পরিচয় করিয়ে দেবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা